Text size A A A
Color C C C C
পাতা

অফিস সম্পর্কিত

                                                                        গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
                                                                        বাংলাদেশ বেতার, কক্সবাজার।

১। সংক্ষিপ্ত পরিচিতি :-
    দেশের প্রচীনতম ও বৃহত্তম ইলেকট্রনিক গণমাধ্যম বাংলাদেশ বেতার। ১৯৩৯ সালের ১৬
ডিসেম্বর ঢাকায় এর সম্প্রচার কাজের যাত্রা শুরু হয়। পরবর্তী সময়ে এটি পূর্ব বাংলার বাঙালি জনগোষ্ঠির সংস্কৃতি বিকাশের পথকে উন্মুক্ত করেছিল। ১৯৭১ সালে আমাদের মহান স্বাধীনতা যুদ্ধের সময় এবং স্বাধীনতাত্তোর বাংলাদেশের অগ্রযাত্রায় এ’প্রতিষ্ঠান অত্যন্ত গুরূত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল এবং তা’ আজও করে আসছে। আমাদের মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশ বেতারের গৌরবোজ্জ্ল ভুমিকার জন্য এ’ প্রতিষ্ঠানটি ২০০৬ সালে স্বাধীনতা পুরষ্কার লাভ করেছে। বাংলাদেশ বেতার একটি সরকারী সংস্থা। বাংলাদেশ বেতারের ১২টি আঞ্চলিক কেন্দ্র এবং ৬টি ইউনিটের মাধ্যমে প্রতিদিন ২৩৭ ঘন্টার নানা আঙ্গিকের অনুষ্ঠান প্রচার হয়ে থাকে। ১২টি আঞ্চলিক কেন্দ্রের মধ্যে বাংলাদেশ বেতার কক্সবাজার কেন্দ্র একটি। এখান থেকে এএম ট্রান্সমিটার এবং এফএম ট্রান্সমিটার উভয় মাধ্যমে প্রতিদিন একটি করে ¯স্থানীয় সংবাদ বুলেটিন প্রচারসহ নানা আঙ্গিকের উন্নয়নমূলক, শিক্ষামূলক ও সচেতনতামূলক ও বিনোদনমূলক অনুষ্ঠান প্রচার হয়ে থাকে।

২। বাংলাদেশ বেতার কক্সবাজার :-
                                   বাংলাদেশ বেতার কক্সবাজার কেন্দ্রটি ২০০১ সালের ২৪ শে মার্চ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন। উদ্বোধনের পর থেকে ১৪ বছরের বেশি সময় ধরে এ’কেন্দ্রটি কক্সবাজার অঞ্চলের কৃষ্টি ও সংস্কৃতিকে ধারণ করে প্রচার কার্যক্রম চালিয়ে যাচ্ছে। বর্তমানে এ’ কেন্দ্র থেকে ০৫ (পাঁচ) ঘন্টার ( বেলা ১১.৪৫ ঘটিকা থেকে বিকাল ০৪.৪৫ ঘটিকা  পর্যন্ত) অনুষ্ঠান  কার্যক্রম এএম এবং এফ এম উভয় ট্রান্সমিটারের মাধ্যমে প্রচারিত হচ্ছে। যার মধ্যে একটি ¯’স্থানীয় বাংলা সংবাদসহ ০৪ ঘন্টা ১৫ মিনিট নিজস্ব অনুষ্ঠান প্রচার করা হচ্ছে। এ’ছাড়া গত ০১ ফেব্রূয়ারি ২০১৪খ্রিঃ থেকে এ’কেন্দ্র হতে ১০ কিলোওয়াট এফ এম ট্রান্সমিটারে ১০০.৮ মেগাহার্জ ফ্রিকোয়েন্সীতে প্রতিদিন ০৪টি স­টে (সকাল ৬.০০টা  -  সকাল ৭.০০টা, সকাল ৭.৩০টা  -  সকাল ৮.০০টা এবং সন্ধ্যা ৭.৩০টা  -  রাত ৮.০০টা ও রাত ১০.৩০টা  -  রাত ১১.০০টা পর্যন্ত—) বিবিসি’র বাংলা সংবাদ প্রচারিত হচ্ছে। কক্সবাজার কেন্দ্রটির বিশেষায়িত রূপ হচ্ছে এ কেন্দ্র থেকে উপকূলীয় জনগণের চাহিদার দিকে লক্ষ রেখে অনুষ্ঠান পরিকল্পনা সাজানো হয়ে থাকে। এ’ছাড়া এ অঞ্চলের ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতিও তুলে ধরা হয় এ’ কেন্দ্রের প্রচারিত অনুষ্ঠানমালায়। বন্যা, ঘূর্ণিঝড় এবং অন্যান্য প্রাকৃতিক দূর্যোগে প্রচার প্রচারনার ক্ষেত্রে বাংলাদেশ বেতার, কক্সবাজার কেন্দ্রটি উলে−খযোগ্য ভুমিকা পালন করে থাকে।
উল্লেখ্য, ১৯৯৬-৯৭ সালে কক্সবাজার বেতার কেন্দ্রটি ¯স্থাপনের কাজ শুরু হয়। ২০ একর পাহাড়-সমতল জায়গার উপর প্রায় ২১ কোটি টাকা ব্যয় নির্মিত এ স্বয়ংসম্পূর্ন বেতার কেন্দ্রটি প্রকল্প থেকে ২০০৪ সালে বেতার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।

ছবি